অর্ধেকে নামল ডাকঘর সঞ্চয় ব্যাংকের সুদ হার

ব্যাংকের পর ডাকঘরের সঞ্চয়ের সুদেও কোপ পড়েছে। সরকার ডাকঘরের সব ধরনের সঞ্চয় স্কিমে সুদের হার ব্যাপকভাবে কমিয়েছে। গড়ে সুদ হার কমেছে প্রায় ৫০ শতাংশ।

আজ ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সুদ কমানো সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। আর আজ থেকেই তা কার্যকর বলে জানানো হয়েছে। এত দিন তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্রে ১১ দশমিক ২৮ শতাংশ হারে সুদ পাওয়া গেলেও আজ থেকে পাওয়া যাবে মাত্র ৬ শতাংশ। এই স্কিমে সুদের হার কমানো হয়েছে ৫ দশিমক ২৮ বেসিস পয়েন্ট বা প্রায় ৪৬ দশমিক ৮০ শতাংশ।


প্রিয় পাঠক, সঞ্চয়, বিনিয়োগ,পুঁজিবাজার, ব্যাংকিং, বীমা, আয়কর, কেনাকাটা ইত্যাদি বিষয়ে আপনাদের জন্য নিয়মিত বিশেষায়িত তথ্য ও টিপস পরিবেশন করছে আমারটাকাডটনেট www.amartaka.net।  সহজে এসব তথ্য পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের ফ্যানপেজে www.facebook/amartaka.net


সম্প্রতি সরকারের নির্দেশে ব্যাংকে আমানতের সর্বোচ্চ সুদ হার ৬ শতাংশ নির্ধারণ করা হয়। সঞ্চয়পত্রের সুদ হার অপরিবর্তিত রাখা হলেও নানা শর্ত আরোপের মাধ্যমে সঞ্চয়ের সুযোগ কমিয়ে আনা হয়। এবার ডাকঘর সঞ্চয়পত্রের সুদের হারও কমানো হল।

প্রজ্ঞাপন অনুযায়ী এখন থেকে এক বছর মেয়াদে সুদহার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ, আগে যা ছিল ১০ দশমিক ২০ শতাংশ। দুই বছর মেয়াদের সঞ্চয়ে সুদহার নির্ধারণ করা হয়েছে সাড়ে ৫ শতাংশ,আগে যা ছিল ১০ দশমিক ৭০ শতাংশ। তিন বছর মেয়াদের সঞ্চয়ের সুদের হার নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ,আগে যা ছিল ১১ দশমিক ২৮ শতাংশ।

 

আলোচিত তিনটি স্কিমের আমানতকারী চাইলে প্রতি ৬ মাস অন্তর মুনাফা উত্তোলন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে ১ম বছরে ৪,২য় বছরে সাড়ে ৪ এবং ৩য় বছরে ৫ শতাংশ হারে মুনাফা পাবেন। আগে যা ছিল যথাক্রমে ১ম বছরে ৯,২য় বছরে সাড়ে ৯ এবং ৩য় বছরে ১০ শতাংশ।

You might also like