স্বর্ণের দাম ফের বাড়ছে, হচ্ছে রেকর্ড

এক মাসেরও কম সময়ের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম ফের বাড়ছে। প্রতি গ্রাম স্বর্ণের দাম বাড়ছে ১০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি স্বর্ণের জন্য ক্রেতাকে বাড়তি গুণতে হবে ১ হাজার ১৬৬ টাকা। স্বর্ণের নতুন দাম ১৯ ফেব্রুয়ারি, বুধবার থেকে কার্যকর হচ্ছে।

নতুন মূল্য কার্যকর হলে সবচেয়ে ভালো মানের প্রতিভরি স্বর্ণের (২২ ক্যারেট) দাম হবে ৬১ হাজার ৫২৭ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগের সর্বোচ্চ দর ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দামে উঠেছিল স্বর্ণ।

তবে স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত থাকছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রূপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।


প্রিয় পাঠক, সঞ্চয়, বিনিয়োগ,পুঁজিবাজার, ব্যাংকিং, বীমা, আয়কর, কেনাকাটা ইত্যাদি বিষয়ে আপনাদের জন্য নিয়মিত বিশেষায়িত তথ্য ও টিপস পরিবেশন করছে আমারটাকাডটনেট www.amartaka.netসহজে এসব তথ্য পেতে লাইক দিয়ে যুক্ত থাকুন আমাদের ফ্যানপেজে www.facebook/amartaka.net


আজ (১৮ ফেব্রুয়ারি) সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এই সিদ্ধান্ত নিয়েছে। কাল থেকে এক ভরি সোনা কিনতে ক্রেতাদের খরচ করতে হবে সাড়ে ৬১ হাজার টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে সোনার দাম বেড়ে গেছে। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বুধবার থেকে সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ৬১ হাজার ৫২৭ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৫৯ হাজার ১৯৪ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি ৫৪ হাজার ১৭৯ টাকায় বিক্রি হবে। এই ৩ মানের সোনার দামই ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হলো। আর সনাতন পদ্ধতিতে সোনার দাম ৪১ হাজার ৪০৭ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হবে আগের দামেই (৯৩৩ টাকা)।

সর্বশেষ গত ৫ জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাজুস। এছাড়া গত বছরের জুলাই, আগস্ট, নভেম্বর ও ডিসেম্বরে মোট চার দফায় সোনার দাম বাড়ানো হয়।

You might also like