অনলাইনে কেনাকাটা করে আপনি যেভাবে লাভবান হতে পারেন

দেশে বেড়েই চলেছে অনলাইন প্লাটফর্ম বা ই-কমার্স সাইটগুলোর ক্রেতার সংখ্যা। কিছুদিন আগেও দেশের অনলাইন প্লাটফর্মগুলো ছিলো ক্রেতাদের জন্য অনির্ভরযোগ্য। অনলাইন থেকে পণ্য ক্রয় করে প্রতারিত হবার ঘটনাও ঘটতো হর-হামেশা। কিন্তু সময়ের সাথে এ পরিস্থিতির পরিবর্তন হয়েছে। দেশের স্বনামধন্য ব্র্যান্ডগুলোও এখন অনলাইনে পণ্য ক্রয়-বিক্রয় শুরু করেছে। তাই এখন সময় ও অর্থ দুটোই বাঁচাতে ক্রেতারা ঝুকছেন অনলাইনে কেনাকাটার দিকে। অনলাইনে কেনাকাটা করে একদিকে যেমন আপনার সময়ও বেঁচে যাচ্ছে অন্যদিকে আপনি সহজেই বিভিন্ন প্ল্যাটফর্মে একই পণ্যের দাম যাচাই করে সবথেকে কম দামে পণ্যটি ক্রয় করতে পারছেন অফিস কিংবা বাসায় বসেই।

তবে মাথায় রাখতে হবে, কোথাও যেন কোনো ভুল না হয়ে যায়। সে ক্ষেত্রে সাধারণ কিছু টিপস অনুসরণ করা ভালো। তাতে সাশ্রয়ের পাশাপাশি অনলাইন কেনাকাটা হবে আরও নিরাপদ। অনলাইনে কেনাকাটা করে লাভবান হবার টিপস নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন।

বিভিন্ন অনলাইন শপিং সাইটগুলির আবির্ভাবের সঙ্গে সঙ্গে মিলেছে বাড়িতে বসে কেনাকাটার সুযোগ। তবে একই পণ্য ভিন্ন সাইটে আলাদা আলাদা দামে বিক্রি হয়। ফলে একটু সময় খরচ করলেই অনলাইনে কেনাকাটাও আরও সস্তা হতে পারে।

বিশেষ সেলের জন্য অপেক্ষা করা:

আপনি যদি কিছু কিনতে চান এবং সেটা অনলাইনে কেনার চিন্তাভাবনা করেন এবং পণ্যটি দু-একদিন বা দু-এক সপ্তাহের মাঝে হাতে পাওয়া যদি আপনার জরুরী না হয় তা হলে আপনি ই-কমার্স ওয়েবসাইটগুলিতে ‘সেল অফারের’ জন্য অপেক্ষা করতে পারেন। সেল চলাকালীন সময়ে এই সাইটগুলো অনেক পণ্যের উপর বিশেষ ছাড় দিয়ে থাকে। আবার পণ্যসম্ভারও থাকে অনেক। তবে জরুরী প্রয়োজনীয় পণ্য না হলেই কেবল আপনি এই বিশেষ সেল অফারের জন্য অপেক্ষা করতে পারেন। বছরের কিছু বিশেষ বিশেষ সময়েই এসব প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের উপর এধরণের সেল অফার দিয়ে থাকে।

আকর্ষণীয় ডিসকাউন্ট:

বিকাশ, রকেট, নগদসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলির মাধ্যমে লেনদেনে বিভিন্ন ব্র্যান্ডের ওয়েবাসাইটে বিভিন্ন রকমের ছাড় থেকে থাকে। তাই কেনাকাটার আগে যাচাই করে নিতে পারেন কোন ব্র্যান্ড বা কোন ই-কমার্স সাইট মোবাইল একাউন্ট লেনদেনে কত শতাংশ ছাড় দিচ্ছে। আবার কখনও কখনও ক্রেডিট এবং ডেবিট কার্ডগুলিতে বিশাল ছাড় পাওয়া যায়। ফলে আপনি যখনই কোনো পণ্য কিনবেন তখন আপনি আপনার কার্ডের অফার যাচাই করে বিশেষ ছাড় উপভোগ করতে পারেন।

একই পণ্য বিভিন্ন সাইটে যাচাই করে দেখতে পারেন:

আপনি যদি অনলাইনে কোনো পণ্য কিনতে চান, তা হলে অবশ্যই সেই পণ্যটিকে অন্য একটি একই ধরনের পণ্যের সঙ্গে তুলনা করে নেওয়া উচিত। তা হলে সহজেই বুঝে যাবেন, হাতের কাছে যেটা পাচ্ছেন, সেটা আপনার চাহিদার বিকল্প কি না। এ ধরনের পণ্যগুলির বৈশিষ্ট্য এবং দামের ভিত্তিতে সেরাটিকে বেছে নিতে পারলেই পয়সা বাঁচানো সম্ভব।

এরকম কিছু বিষয়য়ের দিকে খেয়াল রেখে অনলাইনে কেনাকাটা করলেই আপনি আপনার টাকা এবং সময় দুটোই বাঁচাতে পারবেন।

 

এমআর