ক্যাপিটাল গেইনে কর আরোপ নিয়ে অস্পষ্টতা

ক্যাপিটাল গেইনে কর হল একটি কর যা মূলধন লাভ বা মুনাফার উপর প্রযোজ্য যা একটি  কোম্পানি বা ব্যক্তি তাদের সম্পদ বিক্রির উপর অধিগ্রহণ করে। এই কর প্রয়োগ করা হয় যখন ব্যক্তি সম্পদ বিক্রয় করে এবং নগদ হাতে পায়। আপনি যদি একজন ব্যক্তি হিসাবে একটি কোম্পানিতে শেয়ার করেন, আপনার মূল্যবান শেয়ার ক্রয় মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি হলে আপনাকে ট্যাক্স দিতে হবে। এটি বিভিন্ন ধরণের সম্পদের উপর ধার্য করা হয় যেমন স্টক,বন্ড এবং রিয়েল এস্টেট সম্পত্তি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর ২০২২-২৩ অর্থবছরের আয়কর পরিপত্রে শেয়ারবাজারে সিকিউরিটিজ কেনা-বেচা থেকে আয় বা ক্যাপিটাল গেইনের উপর থেকে আয়কর সুবিধা প্রত্যাহার করা নিয়ে অস্পষ্টতা তৈরী হয়েছে। যেখানে অনেকে মনে করছেন ব্যক্তি পর্যায়ে বিনিয়োগকারীদের ক্ষেত্রেও ক্যাপিটাল গেইনের উপর কর সুবিধা প্রত্যাহার করা হয়েছে।

এ বিষয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ক্যাপিটাল গেইনের উপর এনবিআরের আয়কর আরোপের বিষয়টি অস্পষ্ট। এটা হয়তো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য, ব্যক্তি বিনিয়োগকারীদের জন্য না।

এ নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বলেন, ব্যক্তি পর্যায়ে ক্যাপিটাল গেইনের উপর কর সুবিধা দেওয়া হয়েছে এসআরও জারির মাধ্যমে। সেটা কিন্তু প্রত্যাহার করা হয়নি। এ বিবেচনায় ব্যক্তি পর্যায়ে ক্যাপিটাল গেইনের উপর কর সুবিধা বহাল আছে। তাই আয়কর পরিপত্রে ক্যাপিটাল গেইনের উপর কর আরোপ নিয়ে যে ধোঁয়াশা তৈরী হয়েছে, সেটা এনবিআর এর উচিত হবে স্পষ্ট করা।

এনবিআর এর ২০২২-২৩ অর্থবছরের আয়কর পরিপত্রে ক্যাপিটাল গেইনের উপর ১৯৮৪ এর ধারা ৩২ এর উপধারা ৭-এ প্রদত্ত সুবিধা প্রত্যাহার করা হয়েছে। এরফলে সরকারি সিকিউরিটিজ এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত পাবলিক কোম্পানির স্টকস ও শেয়ার হস্তান্তর থেকে অর্জিত মূলধনী আয় করযোগ্য আয় হিসেবে পরিগণিত হবে বলে আয়কর পরিপত্রে উল্লেখ করা হয়েছে। এছাড়া প্রযোজ্য হারে কর আরোপ করা হবে।

বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, শেয়ারবাজার সংশ্লিষ্ট যেকোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিএসইসির সঙ্গে আলাপ করার নিয়ম রয়েছে। তবে এনবিআর থেকে ক্যাপিটাল গেইনের উপর কর সুবিধা প্রত্যাহার নিয়ে কোন আলোচনা করেনি। এছাড়া ক্যাপিটাল গেইনে কর সুবিধা দেওয়া এসআরও বাতিল করেনি। যা বহাল রয়েছে। ফলে ক্যাপিটাল গেইনে কর সুবিধা বহাল রয়েছে। এ নিয়ে বিনিয়োগকারীদের চিন্তিত হওয়ার কিছু নেই।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ক্যাপিটাল গেইনের উপর কর আরোপ নিয়ে এনবিআর এর আয়কর পরিপত্রটি অস্পষ্ট। এখানে ব্যক্তি বিনিয়োগকারী হওয়ার কথা না। এটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে হতে পারে। কারন প্রাতিষ্ঠানিকরা সরকারি সিকিউরিটিজ লেনদেন করে।

এইচএআই