ফের কমলো স্বর্ণের দাম

প্রায় অনেকটা সময় ধরে চলছে স্বর্ণের দাম নিয়ে বারাবারি। আজকে বাড়ে তো কালকে কমে। এই বারও তাই হয়েছে। চার দিনের ব্যবধানে স্বর্ণের দাম কমানো হয়েছে। চার দিন আগে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ২৮৫ টাকা বাড়ানো হয়। সেই স্বর্ণের দাম বুধবার এক হাজার ২৮৩ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এতে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়াবে ৮৩ হাজার ২৮১ টাকায়, যা এখন ৮৪ হাজার ৫৬৪ টাকা। নতুন দাম কার্যকর হচ্ছে আজ (বৃহস্পতিবার)থেকে।

বুধবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশের বাজারে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

নতুন দাম অনুযায়ী, আজ (১৫ সেপ্টেম্বর) থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ২৮৩ টাকা কমিয়ে ৮৩ হাজার ২৮১ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে, দেশের বাজারে ভালো মানের প্রতি ভরি সোনার সর্বোচ্চ দাম ৮৪ হাজার ৫৬৪ টাকা হয়েছিল।

এ ছাড়া, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২২৫ টাকা কমে ৭৯ হাজার ৪৯০ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের দাম কমানো হয়েছে ১ হাজার ৫০ টাকা, এখন বিক্রি হবে ৬৮ হাজার ১১৮ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৯৩৩ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫৬ হাজার ৪৫৪ টাকায়।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর বাজুস সোনার দাম বাড়িয়েছিল, যা ১১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। ওই দর সোনার অতীতের সব রেকর্ড অতিক্রম করে।

আজ পর্যন্ত ওই দামেই সোনা বেচাকেনা হয়। আজকে ভালো মানের দাম ছিল ৮৪ হাজার ৫৬৪ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৮০ হাজার ৭১৫ টাকা করা, ১৮ ক্যারেট ৬৯ হাজার ১৬৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ৫৭ হাজার ৩৮৭ টাকা।

এইচএআই