ছাত্র ও ব্যবসায়ীদের এখন ট্যাক্স রিটার্নের প্রমাণপত্র ছাড়াই ঋণ সুবিধা  

জাতীয় রাজস্ব বোর্ডে নতুন এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে সার্বিকভাবে নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। ট্যাক্স রিটার্নের প্রমাণ বাধ্যতামূলক জমা দেওয়ার নিয়ম ছাত্র এবং ঋণপ্রার্থীদের জন্য নির্দিষ্ট সীমার মধ্যে আনা হয়েছে।

চলতি অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবায় রিটার্ন দাখিলের স্লিপ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

যেখানে বলা আছে, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ১৮৪এ-এর উপ-ধারা (৪) প্রদত্ত ক্ষমতাবলে করারোপযোগ্য আয় না থাকা সাপেক্ষে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণগ্রহণ এবং শিক্ষার্থী ক্যাটাগরিতে দুই লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে তফসিলি ব্যাংকগুলোকে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা প্রত্যাহার করা হলো।

আয়কর রির্টানের শর্তানুসারে, বর্তমানে কেউ যদি পাঁচ লাখ টাকার বেশি ঋণ আবেদন করেন, সেক্ষেত্রে রিটার্নের প্রমাণপত্র ব্যাংকে জমা দিতে হয়। কিন্ত এখন ২০ লাখ টাকা পর্যন্ত রিটার্নের প্রমাণপত্র ব্যাংকে জমা দেওয়া লাগবে না। এছাড়া নতুন এই প্রজ্ঞাপনে শিক্ষার্থীদের ক্ষেত্রেও নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। দুই লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রেও আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক নয়। ব্যাংক ঋণ ও ক্রেডিট কার্ডে লেনদেনের এ শর্তসাপেক্ষ ছাড় আগামী বছরের ৩০ জুন পর্যন্ত থাকবে।

যেসব সেবা পেতে রিটার্ন জমা দিতে হবে, সেগুলোর মধ্যে অন্যতম হলো পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়, ক্রেডিট কার্ড গ্রহণ, কোনো কোম্পানির পরিচালক বা শেয়ারহোল্ডার হওয়া, ব্যবসায়িক সমিতির সদস্যপদ গ্রহণ, সন্তান বা পোষ্যের ইংরেজি মাধ্যম স্কুলে পড়ালেখা করা ও অস্ত্রের লাইসেন্স নেওয়া। এ ছাড়া উপজেলা, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন ও জাতীয় নির্বাচনে প্রার্থী হলে রিটার্ন দাখিলের প্রমাণপত্র দেখাতে হবে।

এইচএআই