স্টুডেন্ট লাইফে স্টুডেন্ট ব্যাংক অ্যাকাউন্ট খুলার সহজ নিয়ম

জীবনে চলার পথে কোনো না কোনো সময় আমাদের সঞ্চয়মুখী হতে হয়। হাতে টাকা থাকলো, দুহাতে খরচ করলাম এমন করে চললে বেশিদিন ভাল সময় কাটানো সম্ভব না। তাই দেরি না করে যত আগে সঞ্চয় শুরু করা যায় ততই ভালো। তা যদি স্টুডেন্ট সময় থাকা কালীন হয় তাহলে তো কথাই নাই।

তাই একজন স্টুডেন্ট কিভাবে তার প্রথম অ্যাকাউন্ট খুলবে তা আজ খুব সুন্দরভাবে সহজ ভাবে বুঝিয়ে দেওয়া হবে।

অ্যাকাউন্ট খুলতে যা যা লাগবে সেগুলো হলোঃ

  • বর্তমানে যেখানে আছেন সেখানের প্রত্যয়ন পত্র বা সর্বশেষ মাসের বেতন রিসিট।
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জন্ম নিবন্ধন কার্ড। যদি পরিচয়পত্র থাকে তাহলে জাতীয় পরিচয় পত্র।
  • নমিনি হিসেবে যেই ব্যক্তিকে নির্বাচন করবেন তার ১ কপি পাসপোর্ট সাইজের ছবি। তার জাতীয় পরিচয় পত্র বা অন্য যে কোনো রকমের সত্যায়িত পরিচয়পত্র।
  • এছাড়াও যদি আপনি ব্যাংকিং অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে রেফারেল হিসেবে তৃতীয় একজন প্রয়োজন হবে। অনেক ক্ষেত্রে এর প্রয়োজন নাও হতে পারে।

একটি স্টুডেন্ট অ্যাকাউন্ট খুলতে উপরের উল্লেখিত কাগজপত্র ছাড়া আর তেমন কিছুই লাগবে না। তার মানে ওই কাগজগুলো বাধ্যতামূলক। এছাড়াও যদি কোনো কাগজ লাগে সেগুলো ব্যাংক কর্তিক নির্ধারিত থাকবে।

অ্যাকাউন্ট খোলার নিয়মঃ

প্রথমে একটি ব্যাংক নির্ধারন করে নিতে হবে যেখানে আপনি অ্যাকাউন্টটি খুলবেন। বলা বাহুল্য যে আপনি চাইলে বাংলাদেশের প্রায় প্রত্যেকটি ব্যাংকে একটি করে অ্যাকাউন্ট খুলতে পারবেন। আপনার নিকটস্থ যেখানে আপনি অ্যাকাউন্টটি খুলবেন সেখানে গিয়ে অ্যাকাউন্ট খুলার জন্য অবগত হলে তারা আপনাকে একটি একাউন্ট অপেনিং ফর্ম দিবে।

তার পরে আপনি যদি এই অ্যাকাউন্ট অপেনিং ফর্ম যথাযথ ইনফর্মেশন দেয়ার মাধ্যমে ফিলাপ করে নেন। তাহলে আপনার নমিনির ইনফর্মেশন কালেক্ট করা হবে এবং আপনার ইনফরমেশনের সত্যায়িত যাচাই করা হবে।

যদি সব কিছু ঠিক থাকে থাকে, তাহলে আপনার অ্যাকাউন্ট কনফার্ম করে দেয়া হবে এবং আপনার অ্যাকাউন্ট কনফার্ম করে দেয়ার কয়েক ঘণ্টা পরেই আপনার অ্যাকাউন্ট একটিভ হয়ে যাবে।

স্টুডেন্ট ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধা গুলো কি কি?

একটি স্টুডেন্ট অ্যাকাউন্ট তৈরি করার অনেকগুলো সুবিধা রয়েছে। যার মধ্যে অন্যতম একটি সুবিধা হল, আপনি স্টুডেন্ট একাউন্ট কম চার্জে বা অনেকক্ষত্রে একদম বিনামূল্যে মেন্টেন করতে পারবেন।

উপরে যে সমস্ত সুযোগ-সুবিধার কথা মেনশন করা হয়েছে, সেই সমস্ত সুযোগ সুবিধা ছাড়াও আরও বিভিন্ন রকম সুযোগ-সুবিধা আপনি চাইলে স্টুডেন্ট একাউন্ট তৈরি করার মাধ্যমে আপনি উপভোগ করতে পারবেন।

আর স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর কথা বললে, সেটি তো আরো বেশি সহজ।

শুধুমাত্র উপরে উল্লেখিত কাগজপত্র নিয়ে যখনই আপনি নিকটস্থ শাখায় চলে যাবেন, তখন অ্যাকাউন্ট তৈরি সম্পন্ন হয়ে যাবে।

এইচএআই