ডাকঘর সঞ্চয় ব্যাংকে আছে প্রতি মাসে মুনাফা তোলার সুযোগ

সঞ্চয় করতে হলে ব্যাংকেই টাকা রাখতে হবে-এমন নয়। ডাকঘরেও (Post Office) সঞ্চয় করতে পারেন। ডাকঘর সঞ্চয় ব্যাংক নামের কর্মসূচির আওতায় জনগণকে সঞ্চয়ের সুবিধা দিয়ে থাকে ডাকঘর।

ডাকঘরে গ্রাহকদের জন্য রয়েছে দুটি কর্মসূচি। একটির নাম- ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব, অন্যটি- ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাব। দেশের সব শ্রেণি-পেশার নাগরিকের জন্য কর্মসূচি দুটি খোলা।

আমার টাকার পাঠকদের জন্য এখানে ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব নিয়ে আলোকপাত করা হল। পরবর্তীতে অন্য কোনো ফিচারে তুলে ধরা হবে ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবের বিভিন্ন দিক।

ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব
এই হিসাবে একক নামে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জমা রাখা যায়। আর যৌথ নামে রাখা যায় সর্বোচ্চ ২০ লাখ টাকা। বর্তমানে সাধারণ হিসাবের আমানতে মুনাফার হার ৭ দশমিক ৫ শতাংশ। বছরে প্রতি এক লাখ টাকায় মুনাফা হয় ৭ হাজার ৫০০ টাকা। এখান থেকে ১০ শতাংশ আয়কর কেটে রাখা হয়, যা উৎসে কর নামে পরিচিত। কর বাদ দিয়ে আমানতকারী নিট মুনাফা পাবেন ৬ হাজার ৭৫০ টাকা।

আমানতকারী চাইলে প্রতি মাসে মুনাফার একটি অংশ উত্তোলন করতে পারবেন। দৈনন্দিন তথা মাসিক পারিবারিক ব্যয় মেটানোর জন্য যাদের সঞ্চয় থেকে নিয়মিত মুনাফা উত্তোলন করা প্রয়োজন, তাদের জন্য ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব হচ্ছে একটি উপযোগী সঞ্চয় প্রকল্প।

ডাকঘর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। তাই ডাকঘর সঞ্চয় ব্যাংকে টাকা জমা রাখা সম্পূর্ণ নিরাপদ। রাষ্ট্র তথা সরকার গ্রাহকদের জমাকৃত টাকার সম্পূর্ণ নিশ্চয়তা দিয়ে থাকে।