জীবন বীমা কেন এতো প্রয়োজন তার ৭ টি কারণ

কেউ আগে থেকে চিন্তা করে না যে তারা একদিন গুরুতর স্বাস্থ্য বা অন্যান্য অনেক সমস্যার মুখোমুখি হতে পারে কারণেই বীমা এমন একটি জিনিস যা প্রত্যেকেরই প্রয়োজন কিন্তু খুব কম লোকেরই আছে।

প্রতিটি পর্যায়ে জীবনের ঝুঁকি আছে। ঝুঁকি এড়ানো সব সময় সহজ হয়ে উঠে না। কিছু কিছু সময় বিভিন্ন রকম সমস্যার সম্মখীন হতেই হয় ঠিক তখনই লেগে  যায় অনেক অনেক টাকা যা আমাদের সমস্যা মোকাবেলার জন্য রাখা থাকে না। ঠিক সেই সময়ের জন্য আমাদের প্রয়োজন জীবন বীমা করে রাখা তাতে করে আমাদের যদি কোনো সমস্যা হয় তাহলে যাতে আমরা খুব সহজে মোকাবেলা করতে পারি।

যে কোনো ঘটনার জন্য প্রস্তুত থাকা, বিশেষ করে যদি আপনার পরিবার থাকে। সাতটি বিষয় রয়েছে যা আপনার বিবেচনা করা উচিত যদি আপনি সঠিক জীবন বীমা পরিকল্পনা পাওয়ার সুবিধা সম্পর্কে জানতে চান।

আপনার পরিবারকে রক্ষা করে যারা আপনার উপর আর্থিকভাবে নির্ভরশীল

আমাদের অনেকের প্রিয়জন আছে যারা আমাদের উপর সম্পূর্ণ নির্ভর করে যেমন স্বামী/স্ত্রী এবং সন্তান কিন্তু ক্রমবর্ধমান বৃদ্ধ পিতামাতাও। আপনি যদি প্রধান উপার্জনকারী হন, বীমা গ্রহণ আপনাকে মানসিক শান্তি প্রদান করবে।

গ্লোবালিয়ে-এর একজন সিনিয়র উপদেষ্টা জেমি ফ্লেচার পরামর্শ দিয়েছেন, “আপনি যদি আর না থাকেন তবে আপনার পরিবারের কত আয়ের প্রয়োজন হবে তা নিয়ে ভাবুন,আর  আবাসন, স্কুলিং, বিশ্ববিদ্যালয়, ভ্রমণ ইত্যাদি সম্পর্কে চিন্তা করুন। এটি নিয়ে একটি বার্ষিক ভিত্তিতে কাজ করুন এতে করে আপনি না থাকলেও আপনার পরিবারের চলতে কোনো কষ্টের সম্মখীন হতে হবে না।”

অপ্রত্যাশিত ঘটনা থেকে রক্ষা করে

প্রথমত, আপনি জানতে পারবেন না আগামীকাল কী ঘটতে চলেছে এবং সেই কারণেই আপনার বয়স বা জীবনের অবস্থান যাই হোক না কেন জীবন বীমা গুরুত্বপূর্ণ। ফ্লেচার আরো বলেছেন,  “আপনি অল্প বয়সে বীমা নিন, কারণ কেউ জানে না কখন তাদের সময় শেষ হয়ে গেছে, তাই দেরি না করে বীমার আওতায় চলে আসুন “। “দ্বিতীয়ত, আপনি যত কম বয়সী এবং স্বাস্থ্যবান হবেন, আপনার প্রিমিয়াম তত কম হবে। তাই সাধারণত আপনি যখন জীবন বীমা পলিসি নেবেন তখন আপনার প্রিমিয়াম ভবিষ্যতে আর পরিবর্তন হবে না। আপনি যত বেশি দেরিতে এটি শুরু করবেন, তত বেশি আপনার স্বাস্থ্য সমস্যা তৈরি হওয়ার সম্ভাবনা থাকবে যা আপনার প্রিমিয়াম বাড়িয়ে দিতে পারে।”

দিলীপ বিএম, এলিক্সির ওয়েলথ সলিউশনের সিনিয়র সম্পদ স্থপতি বলেছেন, ” লোকেদের গুরুতর অসুস্থতা এবং স্থায়ী অক্ষমতা বীমায় অন্তর্ভুক্ত করতে হবে। গুরুতর অসুস্থতা বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে, ব্যক্তির জীবিত কিন্তু দীর্ঘমেয়াদী চিকিৎসা প্রয়োজন যা বীমার দ্বারা সম্ভব হবে। সেই সময়ে সেইব্যক্তির জীবনযাত্রার ব্যয়গুলি বহন করবে। এটাকে বীমার জীবন্ত সুবিধা বলা যেতে পারে “।

এটি ঋণ মুছে ফেলতে পারে

সবচেয়ে খারাপ পরিস্থিতি ঘটলে জীবন বীমা, ক্রেডিট কার্ড এবং বন্ধক-এর মতো ঋণ পরিশোধ করতে সাহায্য করবে  যাতে পিছনে পড়ে থাকারা বোঝা বহন না করতে হয়। এমনকি কোনো নির্ভরশীল ব্যক্তিবিহীন একজন ব্যক্তির জীবন বীমা পলিসি করলে যদি তার কোনো সমস্যা হয় সেটা তার বীমা সমাধান করে দিবে যাতে তার আত্মীয়দেরএমন কোনো ঋণের বোঝা নেওয়া না লাগে।

কাজের কভারেজ (গ্রাচুইটি) যথেষ্ট নাও হতে পারে

শুধু বেতন বা ব্যবস্যার পক্ষে, চলা-ফেরা থেকে শুরু করে সব ধরনের সমস্যা সমাধান করে ভবিষ্যতের সঞ্চয় এবং আপনি জীবিত না থাকলে পরিবারের খেয়াল রাখার মত এত বড় কাভারেজ দেওয়া টা সম্ভব নাও হতে পারে । আর যাদের বেতন আকাশচুম্বী নয় তাদের জন্য এই পরিমাণটি মৃত্যুর পরের অবস্থানগুলির সম্পূর্ণ যত্ন নেওয়ার জন্য যথেষ্ট না। জীবন বীমা ঠিক সেই সময়ের মূল্যবান স্তরের সহায়তা প্রদান করে।

এটি আপনার ধারণার চেয়ে বেশি সাশ্রয়ী এবং নমনীয়

আশেপাশে কিছু দুর্দান্ত জীবন বীমা পণ্য রয়েছে যা কেবল সাশ্রয়ী মূল্যের পরিকল্পনাই নয়, নমনীয়তাও দেয়। একটি ভাল উদাহরণ হল স্ট্যান্ডার্ড চার্টার্ডের ফিউচার সেভার ইনভেস্টমেন্ট প্ল্যান, যা আপনাকে বিনামূল্যে বিনিয়োগ লাইফ কভারের সাথে আপনার সম্পদ সংরক্ষণ এবং রক্ষা করতে দেয়। এই পণ্যটিতে আপনার বার্ষিক নিয়মিত প্রিমিয়ামের পাঁচগুণ পর্যন্ত জীবন বীমা কভার যোগ করার বিকল্প রয়েছে, এটি একটি নিরাপত্তা জাল প্রদান করে।

এটি আপনার বাড়ি রক্ষা করতে পারে

একটি ভাল জীবন বীমা পলিসি পাওয়ার অর্থ আপনার সম্পদ যদি বন্ধক থাকে তাহলে পলিসি কার্যকর থাকাকালীন মেয়াদে আপনি যদি মারা যান, আপনার প্রিয়জনরা পলিসির মাধ্যমে ভালো একটি মূল্য পাবে যার মাধ্যমে তারা বন্ধকী সম্পদটির ঋণ সহজে পরিশোধ করতে পারে।

এটি আপনার সন্তানদের শিক্ষা নিশ্চিত করতে পারে

একজন অভিভাবক হিসাবে, আপনি স্পষ্টতই আপনার বাচ্চাদের জন্য সর্বোত্তম চান এবং তাদের উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করার একটি বড় অংশের মধ্যে রয়েছে কলেজ শিক্ষা। অতএব, আপনি যদি তাদের শিক্ষার আশেপাশে আর না থাকেন তাহলে একটি জীবন বীমা পলিসি আপনার সন্তানকে তার স্বপ্নকে বলিদান থেকে রক্ষা করতে পারে এবং ছাত্র ঋণ থেকে মুক্তি দিতে পারে।

এইচএআই