ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলতে কী কী লাগে?

সঞ্চয়ের নিরাপত্তা ও আকর্ষণীয় মুনাফা বিবেচনায় ডাকঘর সঞ্চয় ব্যাংক একটি আদর্শ জায়গা। ডাকঘর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। তাই ডাকঘর সঞ্চয় ব্যাংকে টাকা জমা রাখা সম্পূর্ণ নিরাপদ। রাষ্ট্র তথা সরকার গ্রাহকদের জমাকৃত টাকার সম্পূর্ণ নিশ্চয়তা দিয়ে থাকে। অন্যদিকে এই ব্যাংকের দেওয়া মুনাফার হারও অনেক আকর্ষণীয়।

বর্তমানে ডাকঘরে গ্রাহকদের জন্য রয়েছে দুটি কর্মসূচি। একটির নাম- ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব, অন্যটি- ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাব। দেশের সব শ্রেণি-পেশার নাগরিকের জন্য কর্মসূচি দুটি খোলা।

ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাবে একক নামে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জমা রাখা যায়। আর যৌথ নামে রাখা যায় সর্বোচ্চ ২০ লাখ টাকা। বর্তমানে সাধারণ হিসাবের আমানতে মুনাফার হার ৭ দশমিক ৫ শতাংশ। বছরে প্রতি এক লাখ টাকায় মুনাফা হয় ৭ হাজার ৫০০ টাকা। এখান থেকে ১০ শতাংশ আয়কর কেটে রাখা হয়, যা উৎসে কর নামে পরিচিত। কর বাদ দিয়ে আমানতকারী নিট মুনাফা পাবেন ৬ হাজার ৭৫০ টাকা।

ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবেও একক নামে ১০ লাখ টাকা পর্যন্ত জমা রাখা যায়। আর যৌথ নামে রাখা যায় সর্বোচ্চ ২০ লাখ টাকা। বর্তমানে সাধারণ হিসাবের আমানতে মুনাফার হার ১১ দশমিক ২৮ শতাংশ। এই হিসাবে ৩ বছরের জন্য টাকা জমা রাখতে হয়।ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবে মেয়াদ শেষ অর্থাৎ ৩ বছর পর উৎসে আয়কর কেটে রাখার পরও প্রতি এক লাখ টাকায় ৩০ হাজার ৪৫৬ টাকা মুনাফা পাওয়া যায়। এই হিসাবে প্রতি তিন মাস পর পর মুনাফা তুলে নেওয়ারও সুযোগ আছে।

ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলতে যা যা প্রয়োজন:

ডাকঘর সঞ্চয় ব্যাংকের দরজা সবার জন্য উন্মুক্ত। চাইলে আপনিও এখানে হিসাব খুলতে পারেন। এই কর্মসূচিতে একক নামের পাশাপাশি যুগ্ম নামেও হিসাব খোলার সুযোগ আছে। এছাড়া অপ্রাপ্তবয়ষ্ক সন্তানের পক্ষেও হিসাব খোলা এবং পরিচালনা করা যায়।

ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খোলার জন্য আমানতকারী ও নমিনির ২ কপি করে ছবি প্রয়োজন। এছাড়া আমানতকারীর জাতীয় পরিচয়পত্রের (NID) ফটোকপি দিতে হয়। নির্দিষ্ট ফরম পূরণ করে ডাকঘরে সংশ্লিষ্ট কর্মকর্তার সামনে স্বাক্ষর করতে হয়।

ডাকঘর সঞ্চয় ব্যাংকের যে কোনো হিসাবে ২ লাখ টাকা পর্যন্ত নগদ জমা রাখা যায়। এরচেয়ে বেশি টাকা জমা রাখতে হলে তা চেকে পরিশোধ করতে হয়। সাথে দিতে হয় কর শনাক্তকরণ নাম্বারের (TIN) এর ফটোকপি। চেকের বিপরীত পাশে ‘Good for Payment’ লিখে ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর অথবা সংশ্লিষ্ট ব্যাংক থেকে ইনটিমেশন ফরম পূরণ করে (একজন কর্মকর্তার স্বাক্ষর ও সিলসহ) আবেদনপত্র ও চেকের সাথে জমা দিতে হয়।