ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডে বিনিয়োগ কেন করবেন?

প্রবাসে বসে অর্থ উপার্জন অনেক কঠিন কাজ। প্রিয়জনদের ছেড়ে গিয়ে দূর দেশে অনেক পরিশ্রম করে অর্থ উপার্জন করতে হয়। কিন্তু সারাজীবন কারো পক্ষে বিদেশে বসে এভাবে অর্থ উপার্জন করা সম্ভব নয়। আর বয়স এবং শরীর-স্বাস্থ্যের বিষয় তো আছেই। তাই প্রবাসে থাকতেই ভাবতে হবে, আপনার উপার্জিত অর্থের পুরোটা যেন ব্যয় হয়ে না যায়। কিছুটা অন্তত সঞ্চয় করতে পারেন, যা দিয়ে দেশে ফেরার পর নতুন কিছু শুরু করতে পারেন।

সঞ্চয় করতে গেলে এটাও ভাবতে হবে, আপনার সঞ্চয়ের অর্থ যেন নিরাপদ থাকে। আর ওই সঞ্চয় থেকে ভাল রিটার্ন তথা সুদ বা মুনাফা পাওয়া যায়।

আপনাদের কথা ভেবেই সরকার ‘ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড’ নামে বিনিয়োগের চমৎকার ইনস্ট্রুমেন্ট চালু করেছে। এই বন্ডের সুদের হার ব্যাংকের চেয়ে তো বটেই, কোনো কোনো ক্ষেত্রে সঞ্চয়পত্রের চেয়েও বেশি। বর্তমানে সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে সর্বোচ্চ ১১ দশমিক ৭৬ শতাংশ মুনাফা পাওয়া যায়। অন্যদিকে পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের বিনিয়োগ থেকে পাওয়া সম্ভব ১২ শতাংশ মুনাফা।

ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুবিধা-

ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের বিনিয়োগে আকর্ষণীয় মুনাফা প্রাপ্তি ছাড়াও অনেকগুলো সুবিধা পাওয়া যায়। এই বন্ডে নিচে উল্লেখ করা সুবিধাগুলো আছে-

(ক) ৪০% থেকে ৫০% পর্যন্ত মৃত্যু-ঝুঁকির সুবিধা

(খ) স্বয়ংক্রিয়ভাবে একাধিক মেয়াদের জন্য পুনঃবিনিয়োগ সুবিধা

(গ) ষান্মাসিকভিত্তিতে মুনাফা তুলে নেওয়ার সুযোগ

(ঘ) বন্ডের বিপরীতে ঋণ নেওয়ার সুবিধা

(ঙ) নমিনী নিয়োগ/ পরিবর্তন ও বাতিলের সুযোগ

(চ) হারিয়ে গেলে, পুড়ে গেলে বা নষ্ট হলে ডুপ্লিকেট বন্ড ইস্যুর সুযোগ

(ছ) এফসি একাউন্ট থাকার কোন বাধ্যবাধকতা নেই

(জ) এ বন্ডে বিনিয়োগকৃত অর্থ ও অর্জিত মুনাফা আয়কর মুক্ত