ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খুলবেন কেন?

সঞ্চয়ের জন্য ডাকঘর সঞ্চয় ব্যাংক একটি চমৎকার জায়গা। ডাকঘর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। তাই ডাকঘর সঞ্চয় ব্যাংকে টাকা জমা রাখা সম্পূর্ণ নিরাপদ। রাষ্ট্র তথা সরকার গ্রাহকদের জমাকৃত টাকার সম্পূর্ণ নিশ্চয়তা দিয়ে থাকে। অন্যদিকে এই ব্যাংকের দেওয়া মুনাফার হারও অনেক আকর্ষণীয়

বর্তমানে ডাকঘরে গ্রাহকদের জন্য রয়েছে দুটি কর্মসূচি। একটির নাম- ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব, অন্যটি- ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাব। দেশের সব শ্রেণি-পেশার নাগরিকের জন্য কর্মসূচি দুটি খোলা।

ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাবে একক নামে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জমা রাখা যায়। আর যৌথ নামে রাখা যায় সর্বোচ্চ ২০ লাখ টাকা। বর্তমানে সাধারণ হিসাবের আমানতে মুনাফার হার ৭ দশমিক ৫ শতাংশ। বছরে প্রতি এক লাখ টাকায় মুনাফা হয় ৭ হাজার ৫০০ টাকা। এখান থেকে ১০ শতাংশ আয়কর কেটে রাখা হয়, যা উৎসে কর নামে পরিচিত। কর বাদ দিয়ে আমানতকারী নিট মুনাফা পাবেন ৬ হাজার ৭৫০ টাকা।

ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবেও একক নামে ১০ লাখ টাকা পর্যন্ত জমা রাখা যায়। আর যৌথ নামে রাখা যায় সর্বোচ্চ ২০ লাখ টাকা। বর্তমানে সাধারণ হিসাবের আমানতে মুনাফার হার ১১ দশমিক ২৮ শতাংশ। এই হিসাবে ৩ বছরের জন্য টাকা জমা রাখতে হয়। মেয়াদ পূর্ণ হয়ে যাওয়ার পর গ্রাহক টাকা উত্তোলন না করলে আসল ও প্রাপ্য মুনাফাসহ স্বয়ংক্রিয়ভাবে নতুন মেয়াদের জন্য বিনিয়োগ হয়ে যায়।

ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবে মেয়াদ শেষ অর্থাৎ ৩ বছর পর উৎসে আয়কর কেটে রাখার পরও প্রতি এক লাখ টাকায় ৩০ হাজার ৪৫৬ টাকা মুনাফা পাওয়া যায়। এই হিসাবে প্রতি তিন মাস পর পর মুনাফা তুলে নেওয়ারও সুযোগ আছে।

আমানতকারী চাইলে প্রতি মাসে মুনাফার একটি অংশ উত্তোলন করতে পারবেন। দৈনন্দিন তথা মাসিক পারিবারিক ব্যয় মেটানোর জন্য যাদের সঞ্চয় থেকে নিয়মিত মুনাফা উত্তোলন করা প্রয়োজন, তাদের জন্য ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব ও ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবে দারুণ উপযোগী সঞ্চয় প্রকল্প।