সঞ্চয় করে ভ্রমণ করুন টাকায় বাড়তি চাপ কমান

ভ্রমণ মানুষের মানসিক শান্তির জায়গা। দৈনন্দিন জীবন থেকে ক্ষনিকের জন্য মুক্তি পেতে কিছু সময়ের জন্য পছন্দের জায়গায় ঘুরে আসলে মানসিক শান্তি মেলে। তাই আমরা সকলে সময় সুযোগ পেলেই ঘুরতে যাই। কিন্তু হুট হাট করে ঘুরতে চলে গেলে টাকার উপর বেশ ভালই একটা চাপ পরে। ঘুরতে যাওয়ার নেশায় তৎক্ষণাৎ টাকা যোগার করে ফেললেও পরবর্তিতে এটার ধাক্কা কিন্তু বেশ ভোগায়।তাই আমাদের ঘুরতে যাওয়া জন্য কিছু টাকা আগে থেকে সঞ্চয় করতে হবে। কিভাবে আমরা ভ্রমনে যাওয়ার জন্য টাকা সঞ্চয় করতে পারি এবং ভ্রমণে গিয়ে টাকা বাঁচাতে পারি সেই বিষয় কিছু জেনে নিবো –

* কিছু টাকা সরিয়ে রাখুন – আপনার পরবর্তী ট্যুরের জন্য কিছু পরিমানের টাকা বেতন থেকে প্রতিমাসে সরিয়ে রাখুন। এতে করে ট্যুরের সময় বাড়তি চাপ পোহাতে হবে না।

* টিকিটের দামের উপর নজর রাখুন – আপনি যদি এমন কোনো গন্তব্যে ভ্রমণ করতে চান যেখানে আপনাকে এয়ারে ভ্রমণ করে যেতে হবে। তাহলে আগে থেকেই এয়ারলাইন টিকিটের দাম ভালোভাবে দেখা শুরু করুন এতে করে দামের বিষয়ে যাচাই বাছাই করা যাবে আর ঘুরতে যাওয়ার সময় টিকিট কিনতেও কোন বাড়তি ঝামেলা বা খরচে সমস্যায় পরতে না হয়।

* বন্ধুদের সঙ্গে ভ্রমণের প্ল্যান করুন – আপনি যেখানেই যান না কেন বন্ধুদের সঙ্গে প্ল্যান করতে পারেন এতে খরচের দিক থেকে অনেক সাশ্রয় হবে।

* নিম্ন ঋতু অনুসন্ধান করুন –আপনার পছন্দের জায়গাটি নিয়ে একটু অনুসন্ধান করুন। কখন গেলে খরচ কম পরবে যেমন: টিকিটের মূল্য, থাকার খরচ। অবশ্যই জায়গাটির আবহাওয়ার অবস্থা সম্পর্কে সচেতন থাকতে হবে যাতে খরচ কমানোর চিন্তায় বিপদে না পরে যান। আফ সিজনে গেলে মানুষও কম থাকে আবার খরচও কম পরবে।

* রেস্টুরেন্টে কম যাওয়া – ভ্রমণে যেতে সঞ্চয় করতে হচ্ছে। এছাড়া জিবনের বিভিন্ন খাতে অনেক ধরনের সঞ্চয় করতে হচ্ছে। তাই কিছু খরচ আমাদের কমাতে হবে তার মধ্যে বাইরে খাওয়া একটি। রেস্টুরেন্টে খেতে গেলে বেশ ভালো পরিমানের টাকা খরচ হয় সেটা কমাতে হবে তাহলে সঞ্চয়ের জন্য বেশি পরিমানের টাকা পাওয়া যাবে।

* কম জিনিস কিনুন – আমরা অনেক সময় প্রয়োজনের থেকে বেশি জিনিস কিনে রেখে দেই কিন্তু সেটা তখন না কিনলেও হয়। তাতে করে খরচ বেড়ে যায় সেই খেয়াল রাখতে হবে।

* অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করুন – এমন জিনিস আমাদের সকলের কাছেই আছে যা আমরা আর ব্যবহার করব না আর আমাদের কাজে আসবে না সেসব জিনিস বিক্রি করুন। তাতে সঞ্চয়ের জন্য উপকারে আসবে।

* ক্রেডিট কার্ড এড়িয়ে চলুন: ভ্রমণের সময় আপনার ক্রেডিট কার্ড অনেক বেশি ব্যবহার করলে আপনি খরচের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলতে পারেন। এটি এড়াতে এবং আপনার অর্থ বাঁচাতে সাহায্য করার একটি ভাল ধারণা হল নগদে অর্থপ্রদান করা।

* লোভনীয় স্থান এড়িয়ে চলুন:আমাদের সকলেরই কিছু পছন্দের জিনিস বা জায়গা থাকে যেখানে গেলে আমাদের খরচের নিয়ন্ত্রন থাকে না তাই সেসকল জায়গা এড়িয়ে চলতে হবে।

* আপনি যদি শিক্ষার্থী হন তাহলে সুবিধা নিন: আপনি যদি একজন ছাত্র হন তাহলে আপনি আপনার স্টুডেন্ট আইডি দ্বারা সারা বিশ্বে বিশেষ করে ইউরোপের আকর্ষণীয় স্থানগুলিতে দুর্দান্ত ছাড় উপভোগ করতে পারেন৷

* কিছু অভ্যাসে নিয়ন্ত্রণ আনা – মানুষের কিছু না কিছু অভ্যাস থাকে যেমন মদ্যপান, ধূমপান ইত্যাদি আপনি যদি আপনার মদ্যপানের অভ্যাস ত্যাগ করতে না পারেন, তাহলে অন্তত কমিয়ে দিন তাতে আপনার খরচ কমে যাবে। আর ভ্রমণে তেমন অতরিক্ত খরচের ভার পোহাতে হবে না।

* পর্যটন এলাকায় খাওয়া এড়িয়ে চলুন – পর্যটন এড়িয়ার খাবার সাধারণত ২-৩ গুণ বেশি থাকে তাই যথাসম্ভব পর্যটন এলাকায় খাওয়া এড়িয়ে চলা ভাল।

এইচএআই