জনসাধারনের সেবায় নতুন পদক্ষেপ ‘ছায়া-সঞ্চয় নিরাপত্তা বিমা’

ছায়া-সঞ্চয় নিরাপত্তা বীমা হলো কোনো গ্রাহক মাসিক জমার চলমান অবস্থায় মারা গেলে তার সেই জমার ম্যাচুরিটি ভ্যালু গ্রাহকের নমিনিকে প্রদান করা হবে। নতুন এই বীমা সুবিধাটি চালু করা হচ্ছে গার্ডিয়ান লাইফ ও ব্র্যাকের বিদ্যমান গার্ডিয়ান-ব্র্যাক বীমা (জিবিবি) প্রকল্পের ধারাবাহিকতায়।

মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে ‘ছায়া-সঞ্চয় নিরাপত্তা বীমা’ শীর্ষক এই উদ্ভাবনী ফাইন্যান্সিয়াল প্রোডাক্টটির নাম উন্মোচন করা হয়।

বিশ্বের সর্ববৃহৎ মাইক্রোইনস্যুরেন্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানদ্বয়ের পক্ষ থেকে আরো একটি যুগান্তকারী সেবা এই বীমা মাইক্রোফাইন্যান্স গ্রাহকদের জন্য সঞ্চয় সুরক্ষা বীমা চালু করার লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এবং গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ রকিবুল করিম, এফসিএ এবং ব্র্যাকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার তুষার ভৌমিক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অরিঞ্জয় ধর, উর্ধ্বতন পরিচালক, ব্র্যাক মাইক্রোফাইন্যান্স, আব্দুল হালিম, হেড অফ মাইক্রোইনস্যুরেন্স, গার্ডিয়ান লাইফ এবং উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

জিবিবি’র আওতায় দেশের এক কোটির বেশি মাইক্রোফাইন্যান্স গ্রাহককে সেবা প্রদান করা হচ্ছে। বর্তমানে বিশ্বের বৃহত্তম মাইক্রোইন্স্যুরেন্স প্রকল্প গার্ডিয়ান ব্র্যাক বীমা।

২০১৫ সালে সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রার উন্নয়ন ও আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে গার্ডিয়ান-ব্র্যাক বীমা (জিবিবি) শীর্ষক ক্ষুদ্রঋণ বীমা প্রকল্প প্রতিষ্ঠা করে । ব্র্যাকের ২৫০০-এর বেশি শাখার মাধ্যমে এই প্রকল্প সারাদেশে এক কোটিরও বেশি মানুষের কাছে ক্ষুদ্রঋণ নিরাপত্তা বীমা সেবা পৌঁছে দিয়েছে।

গার্ডিয়ান-ব্র্যাক বীমা এ পর্যন্ত ১,১০,০০০টিরও বেশি বীমা দাবি পরিশোধ করেছে যা ক্ষুদ্র ঋণগ্রহীতার পরিবারদের করেছে বকেয়া ঋণের দায় থেকে মুক্ত – যার মোট পরিমাণ ৫১৫ কোটি টাকার বেশি। এছাড়াও, অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য মৃতের পরিবারকে অতিরিক্ত ১০০+ কোটি টাকা প্রদান করা হয়েছে। গার্ডিয়ান-ব্র্যাক বীমার ক্লেইম পেআউট রেশিও ৯৯ শতাংশ।

গার্ডিয়ান লাইফের সিইও শেখ রকিবুল করিম, এফসিএ বলেন “আমরা ‘অন্তর্ভুক্তিমূলক বীমা’ এবং ‘সবার জন্য বীমা’- এই নীতির পৃষ্ঠপোষকতার মাধ্যমে ১ কোটিরও বেশি মানুষের জীবন সমৃদ্ধ করেছি, যাদের মাঝে ৮৫ শতাংশই নারী। আমরা বিশ্বাস করি, ব্র্যাক এবং গার্ডিয়ান লাইফের এই সঞ্চয় নিরাপত্তা বীমা – ‘ছায়া’ হবে মাইক্রোইনস্যুরেন্স প্রেক্ষাপটে একটি মাইলফলকস্বরূপ, যা আরও বড় পরিসরে দেশের সুবিধাবঞ্চিত মানুষের জন্য সমৃদ্ধির পথে অগ্রযাত্রার দৃঢ় ভিত্তি স্থাপন করবে”।

অপরদিকে, ব্র্যাকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার তুষার ভৌমিক তাঁর বক্তব্যে উল্লেখ করেন, আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে ‘ছায়া’ একটি নতুন ধাপ, মানুষের স্বপ্ন বাস্তবায়নে যা সহায়তা করবে। ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের উর্ধ্বতন পরিচালক অরিঞ্জয় ধর বলেন, “আমরা মহামারির দিনগুলোতে দেখেছি, বীমা মানুষকে সম্ভাব্য আর্থিক ঝুঁকি থেকে কীভাবে রক্ষা করতে পারে, সহনশীলতা অর্জনের পথে এটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।”

ব্র্যাক বিশ্বের অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) যা কোটি কোটি সুবিধাবঞ্চিত মানুষের জীবিকা ও অর্থনৈতিকসহ সমন্বিত উন্নয়ন অর্জনে সহায়ক ভূমিকা পালন করে আসছে। নারীর ক্ষমতায়নকে অগ্রাধিকার দিয়ে কার্যক্রম পরিচালনা করে ব্র্যাক। গার্ডিয়ান লাইফ দেশের শীর্ষস্থানীয় চতুর্থ প্রজন্মের বীমা সংস্থা যা পরিষেবা, কর্মপ্রক্রিয়া এবং ব্যবসায়িক মডেলে ক্রমাগত উদ্ভাবনের মাধ্যমে তার মূল দর্শন – ‘সবার জন্য বীমা’কে সমুন্নত রেখে দ্রুত প্রসার লাভ করেছে।