পরিবার সঞ্চয়পত্র কারা কিনতে পারবে?

পরিবার সঞ্চয়পত্র হলো একধরণের ফিক্সড ডিপোজিট যা আঠারো বছর বয়সের বা তার ঊর্ধ্ব বয়সের যে কোন বাংলাদেশী নারী, শারীরিক প্রতিবন্ধী (পুরুষ ওমহিলা) এবং পঁয়ষট্টি বা তদুর্ধ্ব বয়সের বাংলাদেশী (পুরুষ ও মহিলা) কিন্তে এবং ভাঙ্গাতে পারেন।

পরিবার সঞ্চয়পত্র নাগরিক জাতীয় সঞ্চয় ব্যুরো, বাংলাদেশ ব্যাংকসহ তফসিলী ব্যাংকসমূহ এবং ডাকঘর থেকে পাঁচ বছর মেয়াদি ১০,০০০ টাকা, ২০,০০০ টাকা, ৫০,০০০ টাকা, ১,০০,০০০ টাকা, ২,০০,০০০ টাকা, ৫,০০,০০০ টাকা, ১০,০০,০০০ টাকা বা তার উর্ধে এই সঞ্চয়পত্র কিন্তে এবং ভাঙ্গাতে পারেন।

সর্বোচ্চ পঁতাল্লিশ লাখ টাকার এই সঞ্চয়পত্র কিন্তে এবং ভাঙ্গাতে পারেন। যার বিপরীতে মেয়াদান্তে ১১.৫২ শতাংশ হরে প্রতি মাসে নির্দিষ্ট পরিমান মুনাফা পাওয়া যায়।

পরিবার সঞ্চয়পত্রে সুদহার ১১ দশমিক ৫২ শতাংশ। তবে বছরভিত্তিক সুদ ভাগ করা আছে। যেমন প্রথম বছর শেষে ৯ দশমিক ৫০, দ্বিতীয় বছর শেষে ১০, তৃতীয় বছর শেষে ১০ দশমিক ৫০ এবং চতুর্থ বছর শেষে ১১ শতাংশ।

১৫ লাখ টাকা পর্যন্ত পরিবার সঞ্চয়পত্রে সুদহার ১১ দশমিক ৫২ শতাংশ। কিন্তু তার উর্ধে, ১৫ লাখ ১ টাকা হতে ত্রিশ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্রে সুদহার ১০ দশমিক ৫০ শতাংশ, ৩০ লাখ ১ টাকা হতে তদূর্ধ্ব পর্যন্ত সঞ্চয়পত্রে সুদহার ৯ দশমিক ৫০ শতাংশ।

তবে মেয়াদ পূর্তির আগে ভাঙালে ১৫ লাখ পর্যন্ত টাকার সুদ ১ম বছর শেষে ৯ দশমিক ৫০, ২য় বছর শেষে ১০, ৩য় বছর শেষে ১০ দশমিক ৫০ এবং ৪র্থ বছর শেষে ১১ শতাংশ। ১৫ লাখ ১ টাকা হতে ত্রিশ লাখ পর্যন্ত টাকার সুদ ১ম বছর শেষে ৮ দশমিক ৬৬, ২য় বছর শেষে ৯ দশমিক ১১, ৩য় বছর শেষে ৯ দশমিক ৫৭ এবং ৪র্থ বছর শেষে ১০ দশমিক ০৩ শতাংশ। ৩০ লাখ ১ টাকা হতে তদূর্ধ্ব পর্যন্ত টাকার সুদ ১ম বছর শেষে ৭ দশমিক ৮৩, ২য় বছর শেষে ৮ দশমিক ২৫, ৩য় বছর শেষে ৮ দশমিক ৬৬ এবং ৪র্থ বছর শেষে ৯ দশমিক ০৭ শতাংশ।

১ লাখ টাকায় প্রতি মাসে সুদ ৯৬০ টাকা। উৎসে কর ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের বিপরীতে সুদের ওপর ৫ শতাংশ, এর বেশি বিনিয়োগের সুদের ক্ষেত্রে ১০ শতাংশ। এছাড়া পরিবার সঞ্চয়পত্রের মুনাফা মাসিক কিস্তিতে তোলা যায়।